খারাপ হাতের লেখা কি বুদ্ধিমত্তার বহিঃপ্রকাশ?

খারাপ হাতের লেখা কি বুদ্ধিমত্তার বহিঃপ্রকাশ?

খারাপ হাতের লেখা কি বুদ্ধিমত্তার বহিঃপ্রকাশ?

লেখক: মাহতাব মাহদী

লেখাটি ব্যাঙাচি - অক্টোবর ২০২০ (গুজব) -এ প্রকাশিত হয়েছে

না, হাতের লেখার সাথে ব্রেইন তথা বুদ্ধিমত্তার কোনো সরাসরি সম্পর্ক নেই। "হাতের লেখা খারাপ মানেই যে সেই ব্যক্তি বেশি বুদ্ধিমান"–এ তথ্যের কোনো ভিত্তি নেই। 

মিথটা ‘ইন্ডিয়া টাইমস’ এর মতো পোর্টালে প্রকাশিত হয়েছিল, তাঁরা সেখানে একজন সাইকোলজিস্টের কথাকে বৈজ্ঞানিক ভিত্তি হিসেবে চালিয়ে দেওয়ার চেষ্টা করেন, যা পরবর্তীতে বিভিন্ন রিসার্চে ভুল প্রমাণিত হয়েছে। 

তো, এখন আসি মূল কথায়। আমাদের ব্রেইন আমাদের হাতকে সংকেত পাঠায় লেখার জন্য। আমাদের হাত মস্তিষ্কের সেই নির্দেশ ফলো করে লেখে৷ একজন ৩-৪ বছরের বাচ্চার হাতের লেখা খারাপই হয়, প্রায় সবারই৷ আস্তে আস্তে তা ভালো হয়, আবার খারাপও হয়ে যেতে পারে। তো, আমরা যদি খারাপ হাতের লেখাকে বুদ্ধিমত্তার মানদণ্ড ধরি, প্রায় ৭০%+ শিশুকেই by born tallent বলে আখ্যায়িত করতে হবে, যা আসলে ভুয়া৷ 

ডাক্তারদের হাতের লেখা খারাপ হয়, অনেক বিজ্ঞানীদের হাতের লেখা খারাপ হতেই পারে। কিন্তু তার মানে এই না যে তাঁর ট্যালেন্টের জন্য তাঁর হাতের লেখা খারাপ। খারাপ হাতের লেখার অনেক কারণ আছে। যেমন: তাড়াহুড়ো করে লেখার চেষ্টা করা, মনোযোগী না হয়ে লেখা, লেখার সময় অন্য কিছু ভাবা, সঠিকভাবে কলম না ধরা, উদাসীন হয়ে লেখা ইত্যাদি। 

অনেক বিজ্ঞানী বা ডাক্তারদের হাতের লেখাও অনেক ভালো হয়। তাছাড়া আগের বিজ্ঞানীদের হাতে লেখা রিসার্চ পেপার দেখে বোঝা যায়, তাঁদের হাতের লেখাও মোটামুটি ভালো ছিল। 

প্রচলিত গুজবে হাতের লেখা খারাপ হওয়ার পেছনে যে কারণটা বলা হয় তা হলো, 
"যারা জন্মগতভাবে বুদ্ধিমান, তাঁদের ব্রেইন হাতের চাইতে দ্রুত কাজ করে!"

এটা চরম ভুয়া তথ্য৷ মস্তিষ্কের তথ্য প্রসেসিং-এর দক্ষতা নিয়ে তো সন্দেহ থাকার প্রশ্নই আসে না। থাকলে থাকবে 'তথ্য পাঠানো' নিয়ে। আর মস্তিষ্ক নিউরনের মধ্য দিয়ে ১০০ মিটার/সেকেন্ড বা প্রতি সেকেন্ডে ১০০ মিটার বেগে তথ্য পাঠাতে পারে। যদি ৯০ লেটার পার মিনিট লেখে সেক্ষেত্রে ১৫ হার্জ ফ্রিকুয়েন্সি জেনারেট করবে অর্থাৎ স্পিড হবে ২২ মিটারের মতো। আর মানুষের এভারেজ লেখার স্পিড ৬৮ ওয়ার্ড পার মিনিট।

এই যুক্তিতে তো সবাইকেই by born tallent বলা যায়। তাই নয় কি? অর্থাৎ, এটা ভুয়া যুক্তি।

এখন যদি প্রশ্ন ওঠে–হাতের লেখা বা ছবি আঁকার সাথে ব্রেইনের কোনো সম্পর্ক আছে কি না, এক কথায় উত্তর–সরাসরি কোনো সম্পর্ক নেই। (অনেকে দাবি করে কিন্তু কোনো প্রমাণ নেই, শুধুই ধারণা।) তবে হ্যাঁ, বেশ কিছু (শতকরা হিসাবে অর্ধেকেরও কম) মানুষের ছবি আঁকা ও হাতের লেখা দ্বারা তাঁরা কতটুকু সৃজনশীল তা আন্দাজ করা যায়, তবে কতটুকু বুদ্ধিমান তা পরিমাপে আমাদের হাতের লেখার কোনো ভূমিকা নেই।

রেফারেন্স:

লেখক: মাহতাব মাহদী
ব্যাঙের ছাতার বিজ্ঞান

post written by:

1 টি মন্তব্য: