কয়টা কলা আপনাকে মেরে ফোলতে পরে?

 

কয়টা কলা আপনাকে মেরে ফোলতে পরে?

 লেখক: মনিফ শাহ চৌধুরী

মুল শিরোনাম: কয়টা কলাতে প্রাণ যায়

লেখাটি ব্যাঙাচি - অক্টোবর ২০২০ (গুজব) -এ প্রকাশিত হয়েছে


আমাদের অনেকেই আজকাল কলার রেডিয়েশন নিয়ে জানার পর হিসেব শুরু করে দিই যে, কয়টা কলা খেলে মৃত্যু হতে পারে। 

আমরা শুরুতে ধরে নিই, ৩৫০০ mSv রেডিয়েশন আমাদের মেরে ফেলবে। একটা কলাতে রেডিয়েশন আসে পটাশিয়ামের আইসোটোপ থেকে। সেই হিসেব করে বের করা যায় যে, যথেষ্ট রেডিয়েশন শরীরে নিয়ে মেরে ফেলার জন্য ৩৫ মিলিয়ন কলার প্র‍য়োজন।

এখানে, আমরা একটা ব্যাপার মোটামুটি ভুলে যাই তা হলো, পটাশিয়ামের নন-রেডিওঅ্যাক্টিভ আইসোটোপও কম ক্ষতিকর নয়। শরীরে পটাশিয়ামের ডোজ বেড়ে গেলে সেটাকে বলে 'Hyperkalemia'। পটাশিয়াম আয়ন রক্তে বেড়ে গেলে সেটা হৃৎপিণ্ডের পেশির সংকোচনে সমস্যা তৈরি করতে পারে, যার কারণে অস্বাভাবিক হার্টবিট এবং মৃত্যুও হতে পারে। 

একটা কলায় গড়ে ৪২০ মি.গ্রা.পটাশিয়াম থাকে। সাধারণত দিনে ৪,৭০০ মি.গ্রা. এর বেশি খাওয়া উচিত না। অর্থাৎ, প্রায় এক ডজন কলা। 

কিন্তু আমাদের কিডনি যথেষ্ট কর্মঠ। সুস্থ থাকলে এরা অতিরিক্ত পটাশিয়াম খুব সহজেই শরীর থেকে বের করে দেয়। কিন্তু, একবারে ১৮,০০০ মি.গ্রা. পটাশিয়াম বা ৪২টা কলা খেলে সেই কাজ করা অনেক ক্ষতির হয়ে যায়। রক্তে পটাশিয়াম বাড়ে, ফলে হার্ট অ্যাটাক হয়ে মারা যাবেন। 

তো, আমরা যা বুঝলাম, রেডিয়েশনে মরার জন্য মিলিয়ন মিলিয়ন কলা না ঠুসে মাত্র ৪০-৪৫টা কলা ঠুসলেই কাজ হয়ে যাচ্ছে। এখানে আবার আরেকটা প্রশ্ন থেকে যাচ্ছে, একত্রে এতগুলো কলা খেতে গিয়ে দম আটকে মারা যাবেন না তো? 


লেখক: মনিফ শাহ চৌধুরী

ব্যাঙের ছাতার বিজ্ঞান

post written by:

0 Comments: